,

Home » Top » ইতিহাসের বাঁকে দৈনিক পূর্বতারা

ইতিহাসের বাঁকে দৈনিক পূর্বতারা

দৈনিক পূর্বতারা চট্টগ্রাম থেকে প্রকাশিত একটি প্রাচীনতম দৈনিক।
১৯৬৯ সালে চট্টগ্রাম থেকে সাপ্তাহিক পূর্বতারা নামে একটি পত্রিকা প্রকাশিত হয়। পরে ১৯৭০ সালে ১লা আগস্ট দৈনিকে রূপান্তরিত হয়। দৈনিক পূর্বতারার প্রতিষ্ঠাতা মরহুম অধ্যাপক আফজল মতিন সিদ্দিকী। তিনি চট্টগ্রাম সদর আদালতের একজন অনারারী ম্যাজিষ্ট্রেট ছিলেন। এছাড়া চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ও সিনিয়র সহ সভাপতি ছিলেন।
তিনি ১৯৭৫ থেকে ১৯৮০ পর্যন্ত ইসলামিয়া কলেজের ইসলামী ইতিহাস বিভাগে অধ্যাপনা করেন। উল্লেখ্য তিনি তার সকল বেতন কলেজ ফান্ডে দান করে দেন।
তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট থেকে সাংবাদিকতা পেশায় উচ্চতর ট্রেনিং গ্রহণ করেন। তিনি ১৯৭৮ সালে সাংবাদিক হিসেবে যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশ সফর করেন।
তিনি বাংলাদেশ সম্পাদক পরিষদের একজন সক্রিয় সদস্য ও চট্টগ্রাম সংবাদপত্র পরিষদের কোষাধ্যক্ষ ছিলেন। তিনি ১৯৬৩ সনে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গ্র্যাজুয়েশন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে এম.এ এবং এল.এল বি ডিগ্রি অর্জন করেন।
১৯৯৬ সনে চট্টগ্রাম প্রেসক্লাবের পক্ষ থেকে কৃতি সাংবাদিক হিসেবে পূর্বতারার প্রতিষ্ঠাতা সম্পাদককে সংবর্ধনা দেওয়া হয়।
চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান প্রথম থেকেই পূর্বতারার নির্বাহী সম্পাদক হিসেবে ছিলেন। এছাড়া, স্বপন মল্লিক, জাকির হোসেন লুলু, অঞ্জন কুমার সেন সহ আরো অনেক কৃতি সাংবাদিক দৈনিক পূর্বতারায় ছিলেন।
দৈনিক পূর্বতারায় তখনকার সময়ে বার্তা সম্পাদক হিসেবে ছিলেন কৃতি সাংবাদিক মরহুম সৈয়দ মোস্তফা জামাল, স্টাফ রিপোর্টার হিসেবে ছিলেন নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মরহুম গোলাম মোস্তফা বাচ্চু।
এছাড়া দৈনিক পূর্বতারায় শুভানদ্ধায়ী হিসেবে নিয়মিত আসতেন মাননীয় সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, মাইনুদ্দিন হাসান চৌধুরী সহ আরো অনেক গুণীব্যক্তিবর্গ। দৈনিক পূর্বতারা বর্তমানে নতুন আঙ্গিকে আবারো চট্টগ্রামে প্রকাশিত হচ্ছে। 

Leave a Reply