,

Home » Top » কফি আনান আর নেই

কফি আনান আর নেই


।। আন্তর্জাতিক ডেস্ক ।

জাতিসংঘের সাবেক মহাসচিব ও শান্তিতে নোবেল জয়ী কফি আনান মারা গেছেন। ৮০ বছর বয়সে নিভে গেলো সফল এই কূটনীতিকের জীবন প্রদীপ।

শনিবার (১৮ আগস্ট) প্রথম প্রহরে সুইজারল্যান্ডের বার্ন শহরের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়েছে কফি আনান ফাউন্ডেশন। তবে তার মারা যাওয়ার কারণ এখনো ঘোষণা করা হয়নি।

এছাড়া আনানের পরিবার থেকে এক টুইটবার্তায় বলা হয়, ‘আনান ফ্যামিলি ও কফি আনান ফাউন্ডেশন অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছে, জাতিসংঘের সাবেক মহাসচিব ও নোবেল পুরস্কারজয়ী কফি আনান আমাদের ছেড়ে চলে গেছেন। সামান্য অসুস্থতা থেকে ১৮ অাগস্ট শনিবার তিনি মারা যান।’

তার মৃত্যুতে জাতিসংঘ অভিবাসন সংস্থা টুইটারে লিখেছে, ‘আজ আমরা এক মহৎ প্রাণ, নেতা ও স্বপ্নদর্শী মানুষ জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানকে হারানোয় শোকাচ্ছন্ন।’

প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান হিসেবে জাতিসংঘের সপ্তম মহাসচিব হয়েছিলেন তিনি। কর্মী হিসেবে জাতিসংঘে যোগ দিয়ে তিনিই প্রথম সংস্থাটির শীর্ষ পদে আসীন হয়েছিলেন। ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত দুই দফায় সংস্থাটির দায়িত্ব যথাযথভাবে পালন করেন তিনি।

১৯৩৮ সালের ৮ এপ্রিল ঘানায় (তৎকালীন গোলকোস্ট) জন্ম নেন কফি আনান। তিনি খ্রিস্টান ধর্মাবলম্বী হিসেবে প্রোটেস্ট্যান্ট সম্প্রদায়ের মুখপাত্র ছিলেন। যুদ্ধবিধ্বস্থ সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে জাতিসংঘের বিশেষ দূত হিসেবে কাজ করেছেন তিনি।

বিশ্ব শান্তির জন্য অবদান রাখায় ২০০১ সালে তাকে নোবেল পুরস্কার দেওয়া হয়। মিয়ানমারের সংখ্যালঘু জনগোষ্ঠী রোহিঙ্গাদের নাগরিক অধিকার নিয়ে তিনি সোচ্চার ছিলেন। রোহিঙ্গা সঙ্কট সমাধানে তার নেতৃত্বেই গঠন করা হয় ‘কফি আনান কমিশন’।

Leave a Reply