,

Home » Top » গোলাম সরওয়ার, মঈনুল আলম ও রইসুল হক বাহার স্মরণে স্মরণসভা ও দোয়া মাহফিলে বক্তারা : তারা ছিলেন সংবাদপত্রের স্বাধীনতা পেশার প্রতি দায়িত্বশীল

গোলাম সরওয়ার, মঈনুল আলম ও রইসুল হক বাহার স্মরণে স্মরণসভা ও দোয়া মাহফিলে বক্তারা : তারা ছিলেন সংবাদপত্রের স্বাধীনতা পেশার প্রতি দায়িত্বশীল


দেশ বরেণ্য তিনজন সাংবাদিক গোলাম সরওয়ার, মঈনুল আলম ও রইসুল হক বাহার স্মরণে চট্টগ্রাম নগরীর একটি হল রুমে গতকাল এক স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। স্মরণসভায় বক্তারা বলেন, গোলাম সরওয়ার, মঈনুল আলম ও আ.ক.ম রইসুল হক বাহার তিনজনই ছিলেন দেশ বরেণ্য সাংবাদিক। তিনজনই আজীবন সংবাদপত্রের স্বাধীনতা, বস্তুনিষ্ট সাংবাদিকতা ও পেশার প্রতি ছিলেন দায়িত্বশীল। সংবাদ সংগ্রহে তাদের পদচারণা ছিল অবিচল। সংবাদপত্রের স্বাধীনতার এই ক্লান্তিকালে আজ তাদের বড়ই প্রয়োজন।
দৈনিক সমকালের সাবেক সম্পাদক গোলাম সারওয়ার ছিলেন সাংবাদিকদের সাংবাদিক, সংবাদপত্র জগতের বটবৃক্ষ। মঈনুল আলম তিন দশকেরও বেশি সময় ধরে দৈনিক ইত্তেফাকে চট্টগ্রাম ব্যুরো প্রধান ও আবাসিক সম্পাদক ছিলেন। তিনি আশির দশকে শত নাগরিক কমিটির ব্যানারে সমৃদ্ধ চট্টগ্রাম গড়তে বিশেষ ভূমিকা পালন করেন। রইসুল হক বাহার ছিলেন দৈনিক পূর্বকোণের সহযোগী সম্পাদক। তিনি সময়নিষ্ঠা ও দায়িত্বশীলতার বিষয়ে সর্বদা সচেষ্ট ছিলেন।
গতকাল অনুষ্ঠিত উপরোক্ত স্মরণ সভার উদ্বোধন করেন দৈনিক পূর্বকোণের সাবেক সিনিয়র সহ-সম্পাদক ইসকান্দর আলী চৌধুরী। প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য প্রবীন সাংবাদিক নেতা মঈনুদ্দিন কাদেরী শওকত।
এ এফ সি হেলথ ফরটিস হার্ট ইনস্টিটিউটের সহযোগিতায় সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ পত্রিকার সম্পাদক ও চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের সভাপতি অধ্যক্ষ মুকতাদের আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত স্মরণ সভায় গোলাম সারওয়ারকে নিয়ে অনেক বক্তায় আলোচনা করেন। মঈনুল আলম বিষয়ে বক্তব্য রাখেন তাঁর নিকট আত্মীয়, চট্টগ্রাম ফটোগ্রাফি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি মউদুদুল আলম ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি জালাল উদ্দিন আহমেদ চৌধুরী।
স্মরণসভায় আলোচনায় আরো অংশ নেন বীর মুক্তিযোদ্ধা কবি জাহাঙ্গীর আলম চৌধুরী, দৈনিক নয়াবাংলা সম্পাদক জিয়াউদ্দিন এম এনায়েত উল্লাহ হিরু, দৈনিক পূর্বতারা সম্পাদক সাইফুল আলম ছিদ্দিকী, সাহিত্যিক ও সামাজিক সংগঠক সজল চৌধুরী, দৈনিক পূর্বদেশের সহ-সম্পাদক শফিকুল ইসলাম খান, ড. সেলিম উদ্দিন খান, বঙ্গবন্ধু সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি জসিম উদ্দিন চৌধুরী, বিজয় ৭১’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক লায়ন ডা. আর কে রুবেল, এ এফ সি হেলথ ফরটিস হার্ট ইনস্টিটিউট এর মার্কেটিং ম্যানেজার আবুল মহসিন মোহাম্মদ ইকবাল, অধ্যাপক ডা. পরিতোষ বড়–য়া, চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কাজী জিয়াউদ্দিন সোহেল, সহ-সভাপতি সাইদুল হাসান মিঠু, উপাধ্যক্ষ ওসমান সারোওয়ার, যুগ্ম সম্পাদক স ম জিয়াউর রহমান, নাগরিক নিউজ সম্পাদক আ ন ম সানাউল্লাহ, আইটিভি বাংলার সম্পাদক শাহীন সোহেল, মোরাপত্র লেখক সমাজ সভাপতি সজল দাশ, উপ-প্রচার সম্পাদক রাজীব চক্রবর্ত্তী, নির্বাহী সদস্য হোসেন মিন্টু, ফটিকছড়ি অনলাইন প্রেস ক্লাবের সভাপতি কাউসার সিকদার, সদস্য বিধান বড়–য়া, অনলাইন বিকেটিভির চেয়ারম্যান গোলাম মোস্তফা তালুকদার, সদস্য শিপক কুমার নন্দী, সুজন আচার্য্য, অনলাইন এসটিভি’র চেয়ারম্যান শহীদুল ইসলাম, ৭১ বাংলাদেশ সম্পাদক মো: শেখ সেলিম প্রমুখ।
চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত উক্ত স্মরণসভায় পবিত্র দোয়া মাহফিল পরিচালনা করেন লোহাগাড়া অনলাইন প্রেস ক্লাবের আহ্বায়ক অধ্যক্ষ এম সোলাইমান কাসেমী। স্মরণসভায় পবিত্র কোরআন থেকে তেলোওয়াত করেন ফটিকছড়ি অনলাইন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম। স্মরণসভা সঞ্চালনায় ছিলেন চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অধ্যাপক এ.বি.এম মুজাহিদুল ইসলাম বাতেন ও সহ সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ ফিরোজ।

Leave a Reply