,

Home » Top » বন্যা-তাপদাহের পর ভয়াবহ টাইফুনের সামনে জাপান

বন্যা-তাপদাহের পর ভয়াবহ টাইফুনের সামনে জাপান

আন্তর্জাতিক ডেস্ক

বন্যা-তাপদাহের পর ভয়াবহ টাইফুনের সামনে জাপান

জাপানে ভয়াবহ টাইফুন জাংদারিকে সামনে রেখে স্থানীয় কর্তৃপক্ষ সতর্কতা জারি করেছে। সম্প্রতি বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত পশ্চিমাঞ্চলীয় জাপানে এই টাইফুন ধেয়ে আসছে। খবর আরটিই’র।

জাপানের আবহাওয়া এজেন্সি জানিয়েছে, ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাসসহ ঘূর্ণিঝড়টি দেশটির মূল দ্বীপে আজ রাত বা আগামীকাল সকালে আঘাত হানতে পারে।

টেলিভিশন ফুটেজে দেখা গেছে, টোকিওর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শিমোদার উপকূলে বড় বড় ঢেউ পাথরের বুকে আছড়ে পড়ছে। আর শক্তিশালী বাতাস ও ভারী বর্ষণের কারণে গাছগুলো এদিক-সেদিক হেলে যাচ্ছে।

এই ঝড় ধীরে ধীরে পশ্চিমাঞ্চলীয় চুগোকু অঞ্চলের দিকে ধাবিত হবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে চলতি মাসের প্রথম দিকে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ২২০ জন নিহত হয়েছেন। আরও চার হাজারের বেশি মানুষ অস্থায়ী আশ্রয়কেন্দ্রে বসবাস করছেন।

এদিকে আবহাওয়া এজেন্সি ভারী বৃষ্টিপাত, ভূমিধস, ঝড়ো বাতাস এবং উঁচু ঢেউয়ের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। একইসঙ্গে তারা টাইফুন জাংদারির আঘাতে ক্ষয়ক্ষতি কমাতে লোকজন অন্যত্র সরে যেতে আহ্বান জানিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, হিরোশিমা প্রিফেকটারের পশ্চিমাঞ্চলীয় শহর শোবারার প্রায় ৩৬ হাজার চারশ মানুষকে অন্যত্র সরে যেতে নির্দেশ জারি করা হয়েছে।

অন্যদিকে টেলিভিশন ফুটেজে দেখা গেছে, উদ্ধারকর্মী ও স্থানীয়রা সম্ভাব্য বন্যা ঠেকাতে বালির বস্তা দিয়ে বাঁধের মতো বানাচ্ছে।

টাইফুন জাংদারির কারণে ৩৭০টির বেশি আভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া উঁচু ঢেউয়ের কারণে টোকিওর আশপাশের দ্বীপগুলোর সঙ্গে ফেরি যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে।

Leave a Reply