,

Home » Top » এক নজরে সিআরএফ প্রেসিডেন্ট কাজী আবুল মনসুর

এক নজরে সিআরএফ প্রেসিডেন্ট কাজী আবুল মনসুর


অবশেষে চট্টগ্রামে কর্মরত রিপোর্টারদের প্রতীক্ষার অবসান ঘটলো। ২১ জুলাই গঠিত হলো চট্টগ্রাম রিপোটার্স ফোরামের পূর্ণাঙ্গ কমিটি। উপস্থিত সদস্যদের সর্ব সম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হয়েছেন কাজী আবুল মনসুর।

১৯৬৭ সালে হাটহাজারীর ঐতিহ্যবাহি কাজী পরিবারে জম্মগ্রহন করা কাজী আবুল মনসুর বর্তমানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ- সভাপতি। কর্মরত আছেন জাতীয় দৈনিক প্রতিদিনের সংবাদের ডেপুটি এডিটর হিসেবে।

১৯৯৬ সালে চট্টগ্রামের দৈনিক বাংলাদেশের স্বাধীনতায় স্টাফ রিপোর্টার হিসেবে তাঁর সাংবাদিকতা জীবনের শুরু। পরবর্তীতে তিনি দৈনিক জনকন্ঠে স্টাফ রিপোর্টার, দৈনিক সমকালে, দৈনিক কালেরকন্ঠ ও দৈনিক আলোকিত বাংলাদেশের বিশেষ প্রতিনিধির মর্যাদায় ব্যুরো প্রধান হিসেবে ধারাবাহিকভাবে দায়িত্ব পালন করেন।

শিক্ষা জীবনে তিনি ১৯৮৩ সালে ১ম বিভাগে এসএসসি, ১৯৮৫ সালে ১ম বিভাগে এইচএসসি ও ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগ থেকে মেধা তালিকায় ৪র্থ স্থান লাভ করে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। সর্বশেষ তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চট্টগ্রাম আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রী লাভ করেন।

কাজী আবুল মনসুর চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। সাংবাদিকদের অধিকার আদায়, পেশার মর্যাদা রক্ষায় তিনি সব সময় মাঠে-ময়দানে সক্রিয়। ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করার আগে তিনি অন্য কোন পদে নির্বাচন করেন নি। সরাসরি এত বড় পদে তিনিই প্রথম নির্বাচন করেন এবং সফল হন। তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নেরও সদস্য।

সাংবাদিকতার পাশাপাশি কাজী আবুল মনসুর ছাত্র জীবন থেকেই বিভিন্ন সামাজিক কর্মকান্ডে নিজেকে নিবিড়ভাবে নিয়োজিত রেখেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রোটারেক্ট ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি। রোটারি ক্লাব অব চিটাগাং রলেয়স এর বর্তমান সহ-সভাপতি। ছাত্র রাজনীতিতে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী জাতীয় ছাত্রলীগের হাটহাজারি উপজেলা, হাটহাজারি কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরর আলাওল হলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ চাকসু নির্বাচনে তিনি আলাওল হলের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছিলেন।

কাজী আবুল মনসুর ১৯৮৯ সালে জাপান সরকারের আমন্ত্রনে জাপান যান। বিদেশী গণমাধ্যম এনএইচকে ও ডয়চেভেলে (যঃঃঢ়ং://িি.িফ.িপড়স/) তাঁর সাক্ষাতকার প্রকাশ করে। বিভিন্ন সময় সিংগাপুর, মালয়েশিয়া, জাপান, ভারত ও মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশ ভ্রমণের অভিজ্ঞতা আছে এই প্রাজ্ঞ সাংবাদিক নেতার।

সাংবাদিকতায় অবদানের জন্য তিনি মেট্রোপলিটন রোটারি ক্লাব হতে সম্মাননা অর্জন করেন। গত ২১ বছরে স্থানী ও জাতীয় দৈনিকে তার দুই সহস্রাধিক প্রতিবেদন, উপ-সম্পাদকীয়, প্রবন্ধ-নিবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর বহুল আলোচিত রিপোর্টের সূত্র ধরে অনেক রহস্য উন্মোচিত হয়েছে। আন্তর্জাতিক ইস্যু নিয়ে তারা প্রকাশিত গ্রন্থ ‘সন্ত্রাসবাদ ও সিআইএ’ পাঠক মহলে সাড়া জাগিয়েছে।

সাবেক ব্যাংকার স্ত্রী স্বপ্না বশর, ছেলে রুবার বশর ও মেয়ে সিলিয়া বশরকে নিয়ে ব্যক্তিগত জীবনে নির্লোভ, নির্মোহ কাজী আবুল মনসুর সংসার। সূত্র:দেশ বার্তা

Leave a Reply