,

Home » Top » চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সভায় বক্তারা :  জাতির জনক বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এখন বিশ্ব ইতিহাসের প্রেরণা

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সভায় বক্তারা :  জাতির জনক বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এখন বিশ্ব ইতিহাসের প্রেরণা


চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে জাতিসংঘের ইউনেস্কো স্বীকৃত বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ স্মরণে এক স্মরণ আলোচনা সভা গত ৬ মার্চ সন্ধা ৬টায় সংগঠনের সভাপতি মোঃ আবদুর রহিমের সভাপতিত্বে আন্দরকিল্লাস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের উপদেষ্ঠা, মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শেখ মাহমুদ ইসহাক।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তরজেলা আওয়ামীলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি, রাজনীতিবিদ মুক্তিযোদ্ধা হায়দার আলী চৌধুরী, যদুগোপাল বৈঞ্চব, সমাজসেবক ও লেখক এম.এ. সবুর, জহুর আহমদ চৌধুরী ফাউন্ডেশনের পরিচালক শরফুদ্দীন চৌধুরী রাজু, মহানগর যুবলীগনেতা সুমন দেবনাথ, ন্যাপের কেন্দ্রীয়নেতা মিঠুল দাশগুপ্ত শিক্ষাবিদ বাবুল কান্তি দাশ, ওমান আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইউছুফ, রাজনীতিবিদ জসিম উদ্দীন, বিজয় ৭১এর সাধারণ সম্পাদক ডাঃ আর.কে. রুবেল, অধ্যক্ষ রতন দাশ গুপ্তা, নারীনেত্রী সৈয়দা শাহানা আরা বেগম, স্বেচ্ছাসেবকলীগনেতা সালাউদ্দীন লিটন, নারীনেত্রী সোমিয়া সালাম, রুমকি সেনগুপ্তা, জাতীয় প্রতিবন্ধী ক্রিকেট দলের খেলোয়াড় মোঃ আহাদ খান, ডাঃ জামাল উদ্দীন, দক্ষিণজেলা কৃষকলীগনেতা আবুল হোসেন শুভ সংগীতশিল্পী নারায়ন দাশগুপ্ত, সুজিত দাশ অপু, রিয়াজ রহমান চৌধুরী, সুমন চৌধুরী, রতন ভট্টাচার্য, সায়েদুল হক, কামরুল মিন্টু, মুহাম্মদ আকিব প্রমুখ। সভায় প্রধান আলোচক তার বক্তব্যে বলেন জাতির জনক বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণই বাংলাদেশের স্বাধীনতার মুল ঘোষণা। এই ভাষণের মাধ্যমে জাতিকে পরাধীনতা থেকে মুক্ত করার মুল দিক নির্দেশনা সেদিন বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে বক্তব্যের মাধ্যমে দিয়েছিলেন। তিনি আরো বলেন বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ আন্তর্জাতিকভাবে জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক আজ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের হিসেবে স্বীকৃতি পেয়েছে। আজ আমরা বাঙালী হিসেবে আবারো গর্বিত ও আনন্দিত বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে বিশ্বস্বীকৃতি দেওয়ার জন্য। তিনি আরো বলেন বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে আমাদের রাজনৈতিক এবং দেশ প্রেমের চেতনা ধারণ করে এদেশকে জঙ্গী,সন্ত্রাস ও মাদকমুক্ত করার শপথ নিতে হবে। স্বাধীনতার স্বপক্ষের চেতনাকে আবারো ক্ষমতায় আনতে আমাদের সবাইকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক আগামী নির্বাচনে নৌকার বিজয় নিশ্চিত করার জন্য কাজ করতে হবে।

Leave a Reply