,

Home » Top » পেরুর নতুন প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা

পেরুর নতুন প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির কানাডায় নিযুক্ত রাষ্ট্রদূত মার্টিন ভিজকারা।
শুক্রবার (২৩ মার্চ) ৩ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিকে যেকোনও মূল্যে দুর্নীতিমুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন ৫৫ বছর বয়সী ভিজকারা। খবর- রয়টার্সের।
পেরুর নতুন এই রাষ্ট্রপতি নিশ্চিত অভিশংসনের মুখে থেকে পদত্যাগ করা কুকজিন্সকির বিষয়ে সমালোচনা থামাতেও আহ্বান জানিয়েছেন দেশটির সংসদ সদস্যদের প্রতি।
রয়টার্স জানিয়েছে, মিতভাষী এই নতুন প্রেসিডেন্ট আগে একবার ভাইস প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করেছিলেন।
পেরুর নতুন প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা একজন পুর-প্রকৌশলী। তার নিজের এলাকা মোকিউগুয়াতে স্থানীয় দুর্নীতিবাজ নেতাদের সামনে নিজেকে শক্তিহীন অবস্থায় আবিষ্কার করা ও পরে সরকারি নীতিনির্ধারকদের কাছে সহযোগিতা চেয়ে অবজ্ঞার স্বীকার হওয়ার অভিজ্ঞতা ভিজকারাকে রাজনীতিতে যেতে অনুপ্রাণিত করেছিল। অবশ্য তার বাবা আগেই স্থানীয় শহরের মেয়র ছিলেন। ভিজকারা তার বাবার প্রেরণায় মোকিউগুয়ার গভর্নর হন ২০১১ সালে। ওই পদে থাকা অবস্থায় নেতা হিসেবে তিনি অনেকে নজর কাড়েন।
অন্যদিকে পদত্যাগে বাধ্য হওয়া প্রেসিডেন্ট পেদরো পাবলো কুকজিন্সকি তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ অস্বীকার করে বলেছেন, তিনি বিরোধী দলের অপপ্রচারের শিকার। তবে বিরোধীদের নেত্রী কিইকো ফুজিমোরি প্রেসিডেন্ট হওয়ার ভিজকারাকে শুভেচ্ছা জানিয়ে প্রেসিডেন্ট হিসেবে তার সফলতা কামনা করেছেন।

Leave a Reply